Wednesday , October 16 2019
Home / খেলাধুলা / নাটক ও উত্তেজনার প্রথম ৪৫ মিনিট

নাটক ও উত্তেজনার প্রথম ৪৫ মিনিট

স্পোর্টস ডেস্ক :  মস্কোর লিঝনিকি স্টেডিয়ামে ফ্রান্স-ক্রোয়োশিয়া ফাইনাল দারুণ জমে ওঠেছে। বল পজিশনে, আক্রমণে ক্রোয়েশিয়া এগিয়ে থাকলেও দুর্ভাগ্যবশত ২-১ গোলে পিছিয়ে থেকে প্রথমার্ধের খেলা শেষ করতে হয়েছে তাদের। ১৮তম মিনিটে মানজুকিচের আত্মঘাতি গোল এগিয়ে দেয় ফ্রান্সকে। এর দশ মিনিট পর পারিসিচের গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। এরপর দশ মিনিট পর গ্রিজম্যানের পেনাল্টি গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স।

শুরুটা ফ্রান্সের চেয়ে কিন্তু ঢের ভালো ছিল ক্রোয়েশিয়ার। পোস্টে ভালো কোনো শট নিতে না পারলেও ফরাসি রক্ষভাগের উপর বেশ চাপ সৃষ্টি করেছিল ক্রোটরা। খেলায় স্পষ্ট প্রাধান্য ছিল তাদেরই। কিন্তু ১৮তম মিনিটে অনেকটা রেফারির কৃপায় বিপজ্জনক স্থানে ফ্রি কিক পেয়ে যায় ফ্রান্স।

ফ্রান্স আক্রমণে গিয়েছিল। গ্রিজম্যানের কাছ থেকে বল দখলে নেওয়ার চেষ্টা করেছিলেন ব্রোজোভিচ। গ্রিজম্যানের পায়ে সামান্য ধাক্কা লেগেছিল বটে কিন্তু ক্যামেয়ার দেখা গেছে, মোটেও ইচ্ছা করে তা করেননি ব্রোজোভিচ। কিন্তু আর্জেন্টাইন রেফারির কৃপায় বিপজ্জনক স্থানে ফ্রিকিক পেয়ে যায় ফ্রান্স। শট নিয়েছিলেন গ্রিজম্যান নিজে। দারুণ শট ছিল। সেই শট বিপদমুক্ত করতে গিয়ে মাথার এক পাশে লেগে নিজেদের জালেই বল জড়িয়ে দেন মানজুকিচ।বিশ্বকাপের ফাইনালে এটাই প্রথম আত্মঘাতি গোলের নজির। নিজেকে যেন বিশ্বাস করতে পারছিলেন না মানজুকিচ।

কিন্তু ক্রোটরা দমে যাওয়ার পাত্র নন। নক আউট পর্বে আগের তিন ম্যাচে প্রথমে গোলে খেয়ে ঘুরে দাঁড়ান তারা। এ দিনও তাই হলো। ২৮তম মিনিটে নাটকীয়ভাবে সমতায় ফিরে ক্রোয়েশিয়া।ডি-বক্সের ভেতর থেকে দুর্দান্ত শটে গোল করেন ইভান পেরিসিচ। হাফ ছেড়ে বাঁচে ক্রোয়েশিয়া।

১-১ সমতায় আসার খেলা দারুণ জমে ওঠে। আক্রমণ পাল্টা আক্রমণে চেষ্টায় ঘাম ঝরাতে থাকে দুই দল। কিন্তু এরই মধ্যে আরেকটি দুর্ভাগ্য সঙ্গী হয় ক্রোয়েশিয়ার। ৩৮তম মিনিটে পেনাল্টি পেয়ে যায় ফ্রান্স। কিন্তু কোনো ফাউলের জন্য নয়। নিতান্ত দুর্ভাগ্যে। গ্রিজম্যানের কর্নার হেডে সেভ করতে গিয়ে দুর্ভাগ্যজনকভাবে বল আলতো হাতে লেগে যায় পারিসিচের । সিদ্ধান্ত নিতে ভিডিও রিপ্লের সাহায্য নেন রেফরি। ক্রোয়েশিয়াকে হতাশ করে আসে পেনাল্টির সিদ্ধান্ত। পেনাল্টি শট থেকে গোল করে দলকে ২-১ গোলে এগিয়ে নেন গ্রিসম্যান।

আবারও পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। এবং এবারও গোল পরিশোধের দারুণ চেষ্টা একের পর এক। প্রথমার্ধের  শেষ দিকে গোটা দুয়েক ত্বরিৎ আক্রমণ শানায় ক্রোয়েশিয়া। কিন্তু ২-১ গোলে পিছিয়ে  থেকেই প্রথম ৪৫ মিনিটের খেলা শেষ করতে হয়।

Check Also

ক্যারিবীয় দলে সুযোগ পেলেন ওয়ালশ-কিং

স্পোর্টস ডেস্ক :  ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দলে সদ্য সমাপ্ত ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) প্রভাব পড়তে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *