Home / আর্ন্তজাতিক / হুদায়দায় সৌদি আরব আমিরাতের বিমান হামলা

হুদায়দায় সৌদি আরব আমিরাতের বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক :  ইয়েমেনের বন্দর নগরী হুদাইদায় বিমান হামলা চালিয়েছে সৌদি আরব ও সংযুক্ত অারব আমিরাত। দেশটিতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের তিন বছরের বৃহৎ লড়াই চলছে। ইরান সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুথিদের বিরুদ্ধে এ হামলা চালিয়ে আসছে সৌদি জোট।

বুধবার সকালের দিকে হুথি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে সৌদি জোটের চালানো বিমান হামলায় সহায়তা করেছে কৃষ্ণ সাগরের দক্ষিণে ইয়েমেনের সেনাবাহিনীর সদস্যরা। দেশটির নির্বাসিত সরকারের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, হুদায়দা বন্দর থেকে হুথি বিদ্রোহীদের শান্তিপূর্ণ ও রাজনৈতিক উপায়ে সরিয়ে দেয়ার চেষ্টা চালিয়ে নির্বাসিত সরকার এখন পরিশ্রান্ত। হুথি বিদ্রোহীদের পতনের মাধ্যমে হুদায়দা বন্দর মুক্ত হবে। একই সঙ্গে বাব আল-মান্দাব প্রণালীতে সামুদ্রিক জাহাজ চলাচল নিরাপদ এবং ইরানের হাত কেটে যাবে।

দুবাইভিত্তিক আল-আরাবিয়া বলছে, নেখেইলার দক্ষিণাঞ্চলের নিয়ন্ত্রণ ইয়েমেনের সেনাবাহিনী নিয়েছে। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে থাকা দেশটিতে খাদ্য-সামগ্রী সরবরাহে গুরুত্বপূর্ণ বন্দর হুদায়দা। কিন্তু আবুধাবি এবং রিয়াদ এই বন্দরের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে; যা দিয়ে দেশটিতে অস্ত্র চোরাচালানের অভিযোগ রয়েছে।

Check Also

মোদি বললেন, আবারও ভারত জিতেছে

আন্তর্জাতিক ডেস্ক   :     ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের প্রাথমিক ফল বলছে, দেশটির ক্ষমতাসীন ভারতীয় জনতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *