Home / খেলাধুলা / বিশ্বকাপ ভেন্যু : নিঝনি নভগোরদ স্টেডিয়াম

বিশ্বকাপ ভেন্যু : নিঝনি নভগোরদ স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক :  রাশিয়ার যে চিত্তাকর্ষক শহরগুলোয় হবে বিশ্বকাপ ফুটবল, সেগুলোর অন্যতম নিঝনি নভগোরদ। রাশিয়ার অন্যতম বাণিজ্যিক শহর হিসেবে সুখ্যাতি আছে নিঝনি নভগোরদের। পরবর্তীতে দেশটির সামরিক সরঞ্জামাদি উৎপাদনের গুরুত্বপূর্ণ এলাকায়ও পরিণত হয় শহরটি। সেভিয়েত ইউনিয়নের সময় এ অঞ্চলের প্রখ্যাত লেখক ম্যাক্সিম গোর্কির সম্মানে শহরটি পরিচয় ছিল গোর্কি নামেও।

১৯৯০ সালের পর থেকে শহরটির পরিচয় নিঝনি নভগোরদ নামে। ভোলগা ও ওকা নদীর তীর ঘেঁষা শহরটি প্রকৃতির সৌন্দর্য্যে ঘেরা। তার মধ্যেই সৌন্দয্যেরে আরেক নিদর্শন হয়ে দাঁড়িয়ে নিঝনি নভগোরদ স্টেডিয়াম। রাশিয়ার স্পোর্টস মিনিস্ট্রি ২১.৬ হেক্টর জায়গার উপর এ স্টেডিয়াম নির্মাণের সিদ্ধান্ত নেয়। ২০১৫ সালে শুরু হয় স্টেডিয়াম নির্মাণ কাজ। ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এ স্টেডিয়ামটি তৈরি করতে খরচ হয়েছে ১৭.৯ মিলিয়ন রুবল। বিশ্বকাপের ম্যাচ দিয়েই বড় কোনো টুর্নামেন্টে অভিষেক হচ্ছে এ স্টেডিয়ামের।

 অবস্থান : নিঝনি নভগোরদ দর্শক ধারণক্ষমতা : ৪৫ হাজার নির্মাণ : ২০১৫ উদ্বোধন : ২০১৮ নির্মাণ ব্যায় : ১৭.৯ মিলিয়ন রুবল 

এ স্টেডিয়ামে হবে বিশ্বকাপের ৬ টি ম্যাচ। গ্রুপ পর্বের চারটি, দ্বিতীয় রাউন্ডের একটি এবং কোয়ার্টার ফাইনালের একটি ম্যাচ হবে এ স্টেডিয়ামে। স্টেডিয়ামের গা কোথাও সাদা, কোথাও হালকা নীল আর কোথা ও গাড়ো নীল। স্থানীয় ফুটবল ক্লাব এফসি অলিম্পিয়েৎসের হোম ভেন্যু এ স্টেডিয়াম। স্থানীয় বাসিন্দারাও অনেক খুশি তাদের শহরে বিশ্বকাপের ৬ টি ম্যাচ থাকায়।

রাত-দিনের বেশিরভাগ সময় প্রাণচাঞ্চল্যে ডুবে থাকা শহরটির অনেক বিনোদন এ স্টেডিয়াম ঘিরে। কেবল ফুটবল ঘিরেই নয়, এ স্টেডিয়ামে হয়ে থাকে নানা ধরনের অনুষ্ঠানও। বিশ্বকাপের পর আবার বিভিন্ন অনুষ্ঠানে মেতে উঠবে শহরের মানুষ। যার কেন্দ্রে থাকবে স্টেডিয়ামটি। কনসার্ট, বিভিন্ন শো, মেলায় জমে উঠবে শহর। আর এ সবের কেন্দ্রে থাকবে নভগোরদ স্টেডিয়াম।

Nizhny-Novgorod-Stadium

মস্কো থেকে প্রায় সোয়া চারশত কিলোমিটার দূরের এ শহরের স্টেডিয়ামে বিশ্বকাপের প্রথম ম্যাচ হবে ১৮ জুন। এশিয়ার পরাশক্তি দক্ষিণ কোরিয়া ও সুইডেনের ম্যাচ দিয়ে বিশ্বকাপে অভিষেক হবে নিঝনি নভগোরদ স্টেডিয়ামে। গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচটি হবে ২১ জুন আর্জেন্টিনা-ক্রোয়েশিয়ার মধ্যে। ২৪ জুন এখানে হবে ইংল্যান্ড ও পানামার ম্যাচ। গ্রুপ পর্বের শেষ ম্যাচ ২৭ জুন সুইজারল্যান্ড ও কোস্টারিকার মধ্যে। ১ জুলাই দ্বিতীয় পর্বের এবং ৬ জুলাই কোয়ার্টার ফাইনাল ম্যাচ হবে এ স্টেডিয়ামে।

তারিখ ম্যাচ রাউন্ড
১৮ জুন সুইডেন-দক্ষিণ কোরিয়া এফ গ্রুপ
২১ জুন আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ডি গ্রুপ
২৪ জুন ইংল্যান্ড-পানামা জি গ্রুপ
২৭ জুন সুইজারল্যান্ড ই গ্রুপ
১ জুলাই ডি গ্রুপ জয়ী-সি গ্রুপ রানারআপ দ্বিতীয় রাউন্ড
৬ জুলাই ৪৯ ও ৫০তম ম্যাচ জয়ী কোয়ার্টার ফাইনাল

Check Also

পানামা ম্যাচের আগে ফাঁস হয়ে গেল ইংল্যান্ডের একাদশ!

স্পোর্টস ডেস্ক :  বিশ্বকাপ শুরু হতেই দলগুলোকে নিয়ে টানা-হেঁচড়া শুরু হয়ে গেছে। উট ‘শাহীন’ কিংবা বিড়াল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *