Friday , September 21 2018
Home / আইন আদালত / টিঅ্যান্ডটিতে কর্মরত শ্রমিকদের পেনশন না দেয়ার শর্ত অবৈধ

টিঅ্যান্ডটিতে কর্মরত শ্রমিকদের পেনশন না দেয়ার শর্ত অবৈধ

ঢাকার ডাক ডেস্ক :   টিঅ্যান্ডটিতে ওয়ার্কচার্জড হিসেবে কর্মরত শ্রমিক কর্মচারীদের পেনশন সুবিধা না দেয়ার শর্ত অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

পেনশন সুবিধা বঞ্চিতদের সংগঠন বাংলাদেশ টেলিযোগাযোগ ওয়াকচার্জড শ্রমিক কর্মচারী কল্যাণ সমিতির মহাসচিব মো. তোফাজ্জল হোসেন খন্দকারসহ ১৩৮ জনের করা রিট আবেদনে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ রায় দিয়েছেন।

রায়ের বিষয়ে বুধবার অ্যাডভোকেট আবদুল মতিন খসরু সাংবাদিকদের বলেন, হাইকোর্ট একশ ৩৮ জনের রিট আবেদনে রায় দিলেও যারা ক্ষতিগ্রস্ত তাদের সবাইকে একযোগে সুবিধা দিতে হবে। শুধু রিট আবেদনকারীদের দিয়ে অন্যদের সুবিধা না দেয়া হবে অন্যায়। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ল’ রিপোর্টার্স ফোরাম কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন এ আইনজীবী।

এ সময় সংগঠনের সভাপতি মো. তাজুল ইসলাম, সাইফুল ইসলাম নয়ন, সিদ্দিকুর রহমান, আবদুল হাকিম, আবু হানিফ, মোস্তফা খানসহ নেতারা উপস্থিত ছিলেন।

প্রাপ্ত তথ্যানুযায়ী টিঅ্যান্ডটিতে (বর্তমানে বিটিসিএল) ১৯৮০ সালের পর থেকে প্রথমে ক্যাজুয়ার, পরে ১৯৯৭ সাল থেকে মাস্টাররোলে ২৯৭২ জন শ্রমিক-কর্মচারী নিয়োগ দেয়া হয়। পরবর্তীতে ২০০৬ সালের পহেলা জুলাই তাদের জাতীয় বেতন স্কেলের ২০তম গ্রেডে নিয়োগ দেয় বিটিটিবি (পরবর্তীতে বিটিসিএল)। কিন্তু একই বছরের ৯ মার্চ টিঅ্যান্ডটি থেকে নিয়োগের শর্ত জুড়ে দিয়ে আদেশ জারি করে।

বলা হয়, চাকরির সব সুযোগ-সুবিধা পেলেও পেনশন পাবেন না। পরবর্তীতে তারা পেনশনের সুবিধা পাবার জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানাতে থাকেন। এ অবস্থায় তাদের চাকরি নিয়মিতকরণসহ সকল সুবিধা দিতে কর্তৃপক্ষের কাছে আবেদন জানাতে থাকেন সংশ্লিষ্টরা। এরইমধ্যে ১৩৮ জন রিট আবেদন করেন। আদালত রুল জারি করেন।

এরপরও বঞ্চিতদের অব্যাহত দাবির ধারাবাহিকতায় ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক পেনশন সুবিধা দেয়ার সুপারিশ করে টেলিযোগাযোগ সচিবকে চিঠি দেন। ২০১৭ সালেও একই সুপারিশ করা হয়। কিন্তু সরকার এখনও তাদের পেনশন সুবিধা দেয়ার কোনো সিদ্ধান্ত নেয়নি। এ অবস্থায় গত ২৬ ফেব্রুয়ারি হাইকোর্ট সরকারের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন। এ রায় মঙ্গলবার প্রকাশিত হয়। এ রায়ের কপি নিয়ে গতকাল সংবাদ সম্মেলন করেন সংশ্লিষ্টরা।

Check Also

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারকার্য চলবে

ঢাকার ডাক ডেস্ক  :    বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *