Home / বিনোদন / হাসপাতালে নজরুল সংগীত শিল্পী খালিদ হোসেন

হাসপাতালে নজরুল সংগীত শিল্পী খালিদ হোসেন

বিনোদন ডেস্ক : গুরতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন একুশে পদকপ্রাপ্ত নজরুল সংগীত শিল্পী ও নজরুল গবেষক খালিদ হোসেন। রাজধানীর ধানমন্ডি ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে। সোমবার (১৬ এপ্রিল) দুপুরে এ খবর জানিয়েছেন তার একমাত্র ছেলে আসিফহোসেন।

আসিফ জানান, হাসপাতালের করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে সকালে তাকে পোস্ট অপারেটিভ সেন্টারে নেওয়া হয়েছে । গত ১২ এপ্রিল থেকে তার অবস্থা খুবই খারাপ। তখন প্রথমে সিসিইউতে রাখা হয়। ‘লাঞ্চ ফেইলুর’ ও হার্টের গুরুতর সমস্যার কারণে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয় খালিদ হোসেন কে। বর্তমানে প্রফেসর ডা. আলী হোসেনের তত্বাবধানে আছেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও দেশের সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সংগীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন। নজরুল ইনস্টিটিউটে নজরুল সংগীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি।

বেশ কবছর আগে তার ওপেন হার্ট সার্জারি হয়েছিল। এরপর প্রায়ই তিনি অসুস্থতায় ভুগতেন। একাধিকবার হাসপাতালেও ভর্তি হতে হয়েছে আগেও। ১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্ম খালিদ হোসেনের। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুলগীতির শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সংগীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন। নজরুল ইনস্টিটিউটে নজরুল সংগীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি।

এ পর্যন্ত তার ছয়টি নজরুল সংগীতের অ্যালবাম প্রকাশিত হয়েছে। তার একমাত্র আধুনিক গানের অ্যালবাম ‘চম্পা নদীর তীরে’। এ ছাড়া তার ১২টি ইসলামী গানের অ্যালবামও রয়েছে।

Check Also

গানে গানে লাকী আখন্দকে স্মরণ

বিনোদন ডেস্ক : কিংবদন্তি সংগীতশিল্পী লাকী আখন্দের প্রথম মৃত্যুবার্ষিকী ২১ এপ্রিল। তাকে স্মরণ করে একই দিনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *