Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / কম দামে তিন চাকার বৈদ্যুতিক গাড়ি

কম দামে তিন চাকার বৈদ্যুতিক গাড়ি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি : দিন দিন ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়ছে। বাড়ছে এর উৎপাদনও। এরই ধারাবাহিকতায় সবচেয়ে কম খরচে ইলেকট্রিক গাড়ি তৈরি করলো স্ট্রম মোটরস। ভারতেই মুম্বাই ভিত্তিক এই প্রতিষ্ঠানটি তাদের উদ্ভাবিত ই-কারের নাম দিয়েছে স্ট্রম থ্রি।

বাকি আর পাঁচটা গাড়ির মতো এই গাড়িতে চারটি চাকা নেই৷ এতে তিনটি চাকা রয়েছে৷ পেছনে একটি ও সামনে দুইটি৷ থাকছে রিজার্ভ ট্রিক ফরম্যাটও।

গাড়িটি শহরের যানজটের কথা মাথায় রেখে তৈরি হয়েছে৷ এটি তিনটি ভ্যারাইটিতে রয়েছে৷ পিওর, কারেন্ট ও বোল্ট৷ বিভিন্নতার উপর ভিত্তি করে এটি ৮০ কিলোমিটার বা ১২০ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম৷

মাত্র ২ ঘণ্টায় এই গাড়ি ৮০ শতাংশ চার্জ হয়ে যায়৷ সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ৩ থেকে ৬ ঘণ্টা৷ এই গাড়িতে এয়ার কন্ডিশন, পাওয়ার উইন্ডো ও সেন্ট্রাল লকিং সিস্টেম থাকছে৷ তবে সবথেকে গুরুত্বপূর্ণ হল গাড়ির দাম৷ স্ট্রম মোটরের তরফ থেকে জানানো হয়েছে তাদের গাড়িটির দাম ত লাখ রুপি।

এই ধরনের গাড়িগুলির যেমন দাম হওয়ার কথা, তার চেয়ে এই গাড়ির দাম প্রায় অর্ধেক। এছাড়া এর পার্কিং সিস্টেমে কোনও সমস্যা হবে না৷ ছোট জায়গায় এই গাড়ি সহজেই ঢুকে যাবে।

Check Also

মঙ্গলে মৌমাছি!

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি : মঙ্গল গ্রহে অভিযানকে আরও সস্তা ও একই সঙ্গে আরও বেশিমাত্রায় ফলদায়ী করতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *