Home / লাইফস্টাইল / খাদ্য নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

খাদ্য নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

লাইফস্টাইল ডেস্ক : বাংলাদেশের খাদ্য নিরাপত্তা নিয়ে ‘২য় ফুডকন বাংলাদেশ ২০১৮’ সেমিনার আয়োজন করেছে সেমস গ্লোবাল এবং বিসেফ ফাউন্ডেশন। বৃহস্পতিবার (২২ মার্চ) সকালে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা সেমিনার হলে এ আয়োজন করা হয়।

খাদ্য নিরাপত্তা নিয়ে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেছেন বিসেফ ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল আতিউর রহমান মিথুন, বিসেফ ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর ড. মনোয়ার হোসন, শিশুকের এক্সিকিউটিভ ডিরেক্টর মো: শাকিউল মিল্লাত মোশের্দ, এসিআই এগ্রিবিজনেসের ম্যানেজিং ডিরেক্টর ড. এফ এইচ আনসারি, ফুড সেইফটি সিস্টেম স্পেশালিস্ট মো: ইমরুল ইসলাম এবং আরডিএ বগুড়ার ডিরেক্টর নজরুল ইসলাম খান।
ড. এফ এইচ আনসারি সেমিনারে বলেন,  আমাদের খাদ্য নিরাপত্তাটা খুবই জরুরি। আমরা বেশি লাভের আশায় আমাদের উৎপাদিত পণ্যে রাসায়নিক মেশাই। এটা আমাদের জন্য মোটেও খুবই ক্ষতিকর। কৃষক যে খাদ্য উৎপাদন করে আমাদের কাছে পৌঁছে দেয় সেই খাদ্যকে মধ্যস্থ ভোগীরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ করে। যদি কৃষক থেকে সরাসরি ভোক্তা পর্যন্ত সহজে খাদ্য পৌঁছানোর ব্যবস্থা করা যায়, তবে খাদ্য নিরাপত্তা অনেকটাই নিশ্চিত হবে।
কৃষি বিজ্ঞানী ড. মনোয়ার হোসন বলেন, প্রযুক্তি ছাড়া খাদ্য আইন অকার্যকর। কারণ, বর্তমান সময়টা প্রযুক্তি নির্ভর। প্রযুক্তি কৃষকের কাজকে সহজ করেছে। কিন্তু নিরাপদ খাদ্য ব্যবস্থা করতে পারছে না। এজন্য তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। বেশি ফলনের জন্য উচ্চমাত্রায় রাসয়নিক ব্যবহারে নিরুৎসাহিত করতে হবে। নিরাপদ খাদ্যের জন্য আইনের প্রয়োজন আছে। তবে আইনটা যেন কার্যকর থাকে সেটা নিশ্চত করতে হবে।
এছাড়াও সেমিনারে অন্যান্য বক্তারা নিরাপদ খাদ্য নিয়ে বিভিন্ন আলোচনা করেছেন। আর সেমিনারটি মডরেট করেছেন কৃষি মন্ত্রনালয়ের সাবেক সচিব মো. আনোয়ার ফারুক।

Check Also

চিকেন কেইভ তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক :  চিকেন খেতে যারা ভালোবাসেন তাদের কাছে প্রিয় একটি খাবার চিকেন কেইভ। সুস্বাদু এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *