Tuesday , December 11 2018
Home / ক্যাম্পাস / ২০১৯ এর মার্চে ডাকসু নির্বাচন, প্রস্তুতি নিচ্ছে ঢাবি

২০১৯ এর মার্চে ডাকসু নির্বাচন, প্রস্তুতি নিচ্ছে ঢাবি

ঢাকার ডাক ডেস্ক : আগামী বছরের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন দেয়ার লক্ষ্যে কাজ শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নির্বাচনের পূর্বপ্রস্তুতি হিসেবে ইতোমধ্যে হলগুলোতে শিক্ষার্থীদের নতুন করে ডাটা হালনাগাদ করতে স্ব স্ব হল প্রাধ্যক্ষদের নির্দেশনাও দেয়া হয়েছে। নির্দেশনা মোতাবেক কাজও শুরু হয়েছে।

মঙ্গলবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ‘ডাকসু নির্বাচনের জন্য প্রস্তুতি শুরু হয়েছে। এ নির্বাচন নিয়ে আমরা বিভিন্ন ফোরামে আলোচনা করছি। ইতোমধ্যে শিক্ষার্থীদের তালিকা হালনাগাদ করার জন্য প্রাধ্যক্ষদের বলা হয়েছে। এ বিষয়টি প্রভোস্ট কমিটিকে বলা হয়েছে, সিন্ডিকেটকেও আজকে বলা হয়েছে। ২০১৯ সালের মার্চ মাসে সব ক্রিয়াশীল ছাত্র সংগঠনকে নিয়ে নির্বাচনটি অনুষ্ঠিত হবে। হল ছাত্র সংসদ ও কেন্দ্রীয় ছাত্র সংসদ করবো আমরা। এগুলো কতগুলো নিয়মনীতির মাধ্যমে হবে। সেগুলো সুশৃঙ্খলভাবে করার লক্ষ্যে আমরা কাজ করছি। সিন্ডিকেটও সম্মতি দিয়েছে। আমরাও এ বিষয়টি নিয়ে ভালোভাবে কাজ করছি।’

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ডাকসু নির্বাচন। বছর বছর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী সমিতির নির্বাচন হলেও বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন নেই দীর্ঘ ২৭ বছরের বেশি সময়। প্রতিষ্ঠার পর থেকে বৃটিশ আমল, পাকিস্তান আমল ও এরশাদের আমলেও ডাকসু নির্বাচন হয়েছে। তবে গণতান্ত্রিক সরকার ক্ষমতায় আসার পর থেকে অচল রাখা হয়েছে জাতীয় নেতৃত্ব তৈরির কারখানা হিসেবে পরিচিত ডাকসু।

Check Also

ধর্মে মোজাম্মেল, প্রবাসী কল্যাণে মোশাররফ

ঢাকার ডাক ডেস্ক   :    টেকনোক্র্যাট চার মন্ত্রীর পদত্যাগের পর খালি থাকা চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *