Home / ক্যাম্পাস / সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান

ঢাকার ডাক ডেস্ক : বাংলাদেশ সিভিল সার্ভিসসহ (বিসিএস) সব সরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়ায় বিদ্যমান কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রোববার বেলা ১১টার দিকে জাদুঘরের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। ১১টা ৫৪ মিনিটের দিকে তারা সেখান থেকে সরে যান।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, পুলিশ তাদের রাস্তা থেকে সরে যেতে বাধ্য করেছে। মাইক কেড়ে নিয়েছে। তবে পুলিশ বলছে, শিক্ষার্থীদের সরে যেতে বাধ্য করা হয়নি।

ডিএমপির রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বলেন, বইমেলা উপলক্ষে নিরাপত্তার স্বার্থে এখানে কাউকে সভা-সমাবেশ করতে দেয়া হচ্ছে না। তারা আগে থেকে কোনো অনুমতিও নেয়নি। তাই তাদের মাইক ব্যবহার করতে নিষেধ করা হয়। তবে তাদের মানববন্ধন কর্মসূচিতে বাধা দেয়া হয়নি। তারা নিজেরাই সরে গেছেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আয়োজিত এ অবস্থান কর্মসূচিতে রাজধানীর বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চার থেকে পাঁচ হাজার শিক্ষার্থী অংশ নেন।

একই দাবিতে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে মানববন্ধন কর্মসূচি পালিত হচ্ছে।

আন্দোলনকারীদের দাবি

• কোটা ব্যবস্থার সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নিয়ে আসা হোক।

• কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে খালি থাকা পদগুলোতে মেধাবীদের নিয়োগ দিতে হবে

•কোটার জন্য কোনো ধরনেরে বিশেষ পরীক্ষা নেয়া যাবে না

•সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা হতে হবে

•চাকরির নিয়োগপরীক্ষায় কোটা সুবিধা একবারের বেশি ব্যবহার করা যাবে না।

Check Also

শিক্ষক নিয়োগ নিয়ে ইবিতে উত্তেজনা

ক্যাম্পাস প্রতিনিধি  :   ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আটটি বিভাগের শিক্ষক নিয়োগ বোর্ডকে কেন্দ্র করে ক্যাম্পাসে উত্তেজনা …

One comment

  1. ভাই আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা করি। স্থানীয় পত্রিকাসহ অনলাইনেও কাজ করি।কিন্তু ভালো একটি পত্রিকা খুজছি।আপনাদের পত্রিকার এই অফার আগে দেখিনি। দেশের জাতীয় পত্রিকাগুলোতে নাজমুল মৃধা নামে ক্যাম্পাস সংক্রান্ত ফিচার লিখি। যেহেতু সিভি জমা দেওয়ার সময় শেষ, এখন কি বিবেচনা করবেন কি না- একটু জানাবেন। আর দয়া করে আপনাদের যোগাযোগের নাম্বারটা একটু দিলে উপকৃত হব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *