Home / ক্যাম্পাস / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বর্তমানে গভীর সংকটে নিমজ্জিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বর্তমানে গভীর সংকটে নিমজ্জিত

মো: শুভ আনোয়ার, জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বর্তমানে গভীর সংকটে নিমজ্জিত বলে অভিহিত করেছেন সাবেক উপাচার্য ও নবনির্বাচিত সিনেটর অধ্যাপক ড.শরীফ এনামুল কবির। সোমবার সকাল সাড়ে এগারোটায় উপাচার্য বরাবর লিখিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি এই মন্তব্য করেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি আরো জানান, ‘সেশন জ্যামের অভিশাপে শিক্ষার্থীদের জীবন অতিষ্ঠ। প্রতিটি বিভাগে সেশন জ্যাম বেড়েই চলেছে। র‌্যাগিং নামক অপসংস্কৃতির নিষ্ঠুরতায় দিশেহারা প্রথমবর্ষের শিক্ষার্থীরা। আবাসন সমস্যা ও গণরুম সংস্কৃতির কারণে প্রথমবর্ষের শিক্ষার্থীরা লেখাপড়ায় মোটেও মনোযোগী হতে পারেনা। মাদকের অভয়ারণ্য এখন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। মাদকসেবন জ্যামিতিক হারে বেড়ে ভয়ংকর রূপ নিয়েছে। নিরাপত্তাহীন হয়ে পড়েছে জাহাঙ্গীরনগর পরিবার। শিক্ষক-শিক্ষার্থী সম্পর্কেও ব্যাপক অবনতি হয়েছে। জাকসুনা থাকায় শিক্ষার্থীদের মধ্যেও নেতৃত্ব সৃষ্টি হচ্ছেনা। স্বচ্ছতা ও জবাবদিহিতা নেই বললেই চলে। এছাড়া তিনি বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ এবং বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জোট থেকে নির্বাচিত সিনেটর শিক্ষক ও রেজিস্টার্ড গ্রাজুয়েটগণের পক্ষ থেকে অবিলম্বে উপাচার্য প্যানেল নির্বাচনের জোর দাবি জানিয়েছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩ এর ১১(১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য সিনেট সদস্য কর্তৃক তিন সদস্যের প্যানেল (নামসূচি) মনোনয়নের জন্য দাবি জানান। উল্লেখ্য গত ৩০ ডিসেম্বর ২০১৭ তারিখে গনতান্ত্রিক প্রক্রিয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিনেটে রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি নির্বাচন অনুুষ্ঠিত হয়।

Check Also

ঢাবি ছাত্রলীগের হল কমিটি ঘোষণা

ক্যাম্পাস প্রতিনিধি  :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১৮টি আবাসিক হলের আংশিক কমিটি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ। হলগুলোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x