Tuesday , November 20 2018
Home / রাজনীতি / ‘ঘুরিয়ে-ফিরিয়ে কয়েকটি দলকে ক্ষমতায় আনা অগণতান্ত্রিক’

‘ঘুরিয়ে-ফিরিয়ে কয়েকটি দলকে ক্ষমতায় আনা অগণতান্ত্রিক’

ঢাকার ডাক ডেস্ক :  কোটা প্রথার মাধ্যমে ঘুরিয়ে-ফিরিয়ে নির্ধারিত কয়েকটি দলকে ক্ষমতায় আনার অগণতান্ত্রিক ব্যবস্থা বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন গণদলের চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরী।

বুধবার (১৭ জানুয়ারি) রাজধানীর পল্টনে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে ঢাকা মহানগর দক্ষিণ গণদলের প্রথম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

গোলাম মাওলা চৌধুরী বলেন, স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্রে অগণতান্ত্রিক পদ্ধতিতে রাজনৈতিক দলগুলোকে নিয়ন্ত্রণের চেষ্টা কখনই ভালো ফল দেবে না। রাজনৈতিক দল বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। নির্ধারিত কিছু নীতিমালার মধ্যে রাজনৈতিক দলগুলোর কাঠামো ও কর্মকাণ্ডে পরিচালিত হতে পারে। কিন্তু নিবন্ধনের নামে নিয়ন্ত্রণ করার ‘কালো আইন’ বাতিল করতে হবে।

নির্বাচন কমিশনকে উদ্দেশ্যে করে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর নিয়ন্ত্রণ প্রক্রিয়া বন্ধ করে, কালো টাকার প্রভাব মুক্ত নির্বাচন ব্যবস্থা নিশ্চিত করুন। তা হলেই অনেকটা স্বচ্ছ নির্বাচন করা সম্ভব হবে।

নির্বাচনকালীন সরকার ব্যবস্থার কথা উল্লেখ্য করে গণদলের চেয়ারম্যান বলেন, ক্ষমতায় যাওয়ার আর ক্ষমতায় থাকার চরদখলের অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করে গণমানুষের রায় নিন। দ্রুততম সময়ের মধ্যে সংবিধানে গণভোটের ব্যবস্থা নিশ্চিত করুন এবং জনগণের সামনে ছেড়ে দিন, নির্বাচনকালীন সরকার পদ্ধতি বেছে নিতে। গণভোটের মাধ্যমে গণমানুষের রায় নিয়ে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা ঠিক করুন।

গণদলের ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক আব্দুর রহিমের সভাপতিত্বে সম্মেলনে আরও  বক্তব্য রাখেন দলের ভাইস চেয়ারম্যান মো. শাহ আলম হাওলাদার, সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম জহির, মহিলা বিষয়ক সম্পাদক তাইফুন নাহার রোজি, কেন্দ্রীয় নেতা মাওলানা নুরুল কাদের, কাজী শামসুল ইসলাম, মহানগর নেতা বাবুল আহম্মেদ সহ দলের কেন্দ্রীয় ও স্থানীয় এবং অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা।

Check Also

সরাইল-আশুগঞ্জে ‘ধানের শীষ’ চান ব্যারিস্টার রুমিন ফারহানা

ঢাকার ডাক ডেস্ক   :    একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সরগরম হয়ে উঠেছে ব্রাহ্মণবাড়িয়ার নির্বাচনী মাঠ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *