Saturday , September 22 2018
Home / লাইফস্টাইল / নতুন বছরে গান ভালোবেসে খান

নতুন বছরে গান ভালোবেসে খান

লাইফস্টাইল ডেস্ক :  মনপসন্দ সুরের সঙ্গে নয়া স্বাদের সুখাধ্যের মেলবন্ধন। আর ততোধিক সুন্দর মায়াবী পরিবেশ। মনে হচ্ছে না “এমন কেন সত্যি হয় না আহা”!  কলকাতার খাদ্য রসিকদের জন্যে এমনই এক অভিনব কনসেপ্ট এনেছেন সুরে আসক্ত (সুরাসক্ত নয় কিন্তু) একই সঙ্গে খাদ্য রসিক ভাতৃদ্বয় শিলাদিত্য ও দেবাদিত্য। মনি স্কোয়ারে চৌধুরী ব্রাদার্স এর নিবেদন চ্যাপ্টার টু-এ ঢুঁ মেরে দেখে ও চেখে মুগ্ধ হবেন এ কথা জোর দিয়ে বলতে পারি। শেফের তৈরি কয়েকটি স্পেশাল রেসিপি জেনে নিলাম পাঠকদের জন্যে।

রোস্ট ডাক ইন অরেঞ্জ সস

একদিকে খাঁটি কমলার সুবাস, অন্য দিকে টাটকা রোজমেরি আর রেড ওয়াইনে মজানো নানান টাটকা মশলার সুগন্ধে ভরপুর ডাক রোস্ট স্বাদ কোরককে উল্লসিত করবেই। ভরপেট খাওয়া হলেও মনে হবে “শেষ হয়েও হইল না শেষ”। এমনই মহিমা ডাক রোস্টের। শীতের কয়েক দিনই ডাক রোস্ট দারুণ জমে। বাড়িতে চেষ্টা করে দেখতে পারেন।

উপকরণ 

পিকিং ডাক: ২ কেজি

আলু: ২ কেজি

আদা: ২০০ গ্রাম, মিহি করে কুচনো

রসুন: আট কোয়া থেঁতো করা

চিকেন স্টক: ১লিটার

পোর্ট ওয়াইন: ২০০ মিলি

সি সল্ট: স্বাদ অনুযায়ী

রোজমেরি: ২৫ গ্রাম

থাইম: অল্প

জায়ফল: ১ টি থেঁতো করা

গোলমরিচ গুঁড়ো: ২ চামচ

পেঁয়াজ কুচি: ১ কাপ

গাজর: ২৫০ গ্রাম টুকরো করা

সেলারি কুচি: ১ কাপ

কমলালেবু: ২ টি কোয়া খোসার সাদা অংশ বাদ দিয়ে খোসা কুচি করে রাখা, বাকিটা রস করে ছেঁকে রাখা

দারচিনি: আঙুলের মাপের এক টুকরো থেঁতো করা

মাখন: ১০০ গ্রাম

প্রণালী: রোজমেরি, কমলালেবুর খোসা, থাইম, জায়ফল আর সি সল্ট ভাল করে মাংসে মাখিয়ে চাপা দিয়ে রাতে ফ্রিজে রেখে দিন। পরদিন সকালে বের করে স্বাভাবিক তাপমাত্রায় এলে ওভেনে রোস্ট করে নিতে হবে। আধ ঘণ্টা পর বের করে নিয়ে গাজর, সেলারি ও পেঁয়াজ কুচি ভাল করে মিশিয়ে নিয়ে ওয়াইন ঢেলে আরও ৪৫ মিনিট রোস্ট করে নিন। অন্য দিকে আলাদা পাত্রে আলুগুলো ছাড়িয়ে স্টক ও নুন দিয়ে সেদ্ধ করে রাখুন।

এ বারে বড় পাত্রে মাখন ও সামান্য রসুন কুচি দিয়ে নেড়েচেড়ে ময়দা দিয়ে ভাল করে নেড়ে নিন। কমলা লেবুর খোসা কুচি ও রস ঢেলে ফুটিয়ে ঘন করে রাখুন। এ বারে আর একটি পাত্রে সামান্য রসুন দিয়ে নেড়ে মাংস থেকে যে জুস বেরলো তা ঢেলে দিন। মাংস থেকে হাড় ছাড়িয়ে রাখুন। ফুটে উঠলে মাংস ও আলু দিয়ে ভাল করে ফুটিয়ে ঘন করে নিন। সুদৃশ পাত্রে ধোঁয়া ওঠা রোস্ট ঢেলে উপরে অরেঞ্জ সস ছড়িয়ে পরিবেশন করুন।

গ্রিলড পর্ক চপ

গোলমরিচ আর মাখনের স্বাদে মজানো তুলতুলে পর্ক রিব চপ পর্ক প্রেমীদের আমোদিত করবেই। একটু মেহনত করলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন পর্ক চপ। কমপ্লেক্স প্রোটিনের সিম্পল রেসিপি ট্রাই করে দেখুন না।

উপকরণ

বড় পর্কের টুকরো: ৪ টি ( এক একটি ২৫০ গ্রাম করে)

মাখন: ৫০ গ্রাম

রসুন ও আদা বাটা: চার চামচ

গোলমরিচ: ৫০ গ্রাম, রোস্ট করে গুঁড়িয়ে নেওয়া

নুন: স্বাদ অনুযায়ী

প্রণালী: পর্ক পরিষ্কার করে জল ঝরিয়ে রাখুন। ধুয়ে নুন, আদা, রসুন বাটা আর গোলমরিচ ভাল করে মাখিয়ে বেকিং শিট দিয়ে মুড়ে ফ্রিজে রেখে দিতে হবে চার ঘণ্টা। এরপর গোলমরিচ মাখানো পর্কে মাখন ব্রাশ করে লাগিয়ে এ পিঠ ও পিঠ করে গ্রিল করে নিন। ব্যস খাবার রেডি।

ব্লু লেগুন ককটেল

এলভিস প্রেস্টলি বা জন লেননের সুর শুনতে শুনতে পর্ক চপের সঙ্গে সমুদ্রনীল ককটেলে চুমুক। মনে মনে বলে উঠতেই হবে স্বার্থক জনম আমার … বিদেশি ভদকার সঙ্গে একটুকরো লেবু, লেমোনেড আর ব্লু কারাকাও লিকার। এই স্বাদেই মন ও জিভ দুইই মজে যাবে।

মাসকাপনির চিজ কেক

চ্যাপ্টার টু-র স্পেশাল ডেসার্ট খেতে ভুলে গেলে চলবে না। ইতালিয়ান মাসকাপনির চিজ আর গাঢ় কনডেন্সড মিল্কের সঙ্গে ডাইজেস্টিভ বিস্কিটের মেলবন্ধনে বানানো এই চিজ কেক এক বার খেলে মুখে লেগে থাকে। ক্রিমে জারানো এই চিজ কেক বাচ্চারাও খাবে চেটেপুটে। ২০১৮-তে গান ভালবেসে খেতে গেলে চ্যাপ্টার টু-এ আসতেই হবে।

Check Also

মধু খেলেই ৭ জটিল সমস্যার সমাধান

লাইফস্টাইল ডেস্ক  :   নানা গুণের মধুর উপকারিতা সম্পর্কে কম বেশি সবাই জানি। গবেষণায় দেখা গেছে, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *