Wednesday , January 17 2018
Home / অর্থনীতি / এনআরবিসি ব্যাংকের এমডিকে অপসারণ আপিলে বহাল

এনআরবিসি ব্যাংকের এমডিকে অপসারণ আপিলে বহাল

ঢাকার ডাক ডেস্ক : এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংকের দেয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে তাকে অপসারণে কেন্দ্রীয় ব্যাংকের ওই সিদ্ধান্ত বহাল বলে জানিয়েছেন ব্যাংকের আইনজীবী।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এনআরবিসি ব্যাংকের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার ফজলে নূর তাপস ও মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। দেওয়ান মুজিবুর রহমানের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী নজরুল ইসলাম চৌধুরী ও হামিদা চৌধুরী।

নানা অনিয়মের প্রমাণ পাওয়ার পর ২০১৭ সালের ৫ ডিসেম্বর এনআরবিসির এমডি দেওয়ান মুজিবকে অপসারণ করেছিল বাংলাদেশ ব্যাংক। তা চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে আসলে পরে ৭ ডিসেম্বর আদালত কেন্দ্রীয় ব্যাংকের আদেশ স্থগিত করে দেন।

পরে গত রোববার হাইকোর্টের ওই আদেশ স্থগিত করে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।সে অনুযায়ী বৃহস্পতিবার বিষয়টি আপিল বিভাগে ওঠে এবং শুনানি শেষে সর্বোচ্চ আদালত হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ বহাল রাখে।

আইনজীবী নজরুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত করে গত রোববার চেম্বার আদালত যে আদেশ দিয়েছিল সে আদেশই চলমান থাকবে। সেই সঙ্গে এ বিষয়ে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তি করতে বলেছে আপিল বিভাগ।

যাত্রা শুরুর চার বছরেই ঋণ বিতরণসহ নানা অনিয়মে ধুকছে এনআরবিসি ব্যাংক। ৭০১ কোটি টাকা ঋণ বিতরণে গুরুতর অনিয়মের তথ্য বেরিয়ে আসার পর গত বছর ব্যাংকটিতে পর্যবেক্ষক বসায় কেন্দ্রীয় ব্যাংক।

তারপর গত বছরের ৫ ডিসেম্বর এমডিকে অপসারণের নির্দেশনা দেয়া হলে তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে যান দেওয়ান মুজিব। এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপে ঢেলে সাজানো হয় এনআরবিসির পরিচালনা পর্ষদ।

হাইকোর্ট দেওয়ান মুজিবের অপসারণের আদেশ আটকে দিলে এনআরবিসির নতুন পরিচালনা কর্তৃপক্ষ ১০ ডিসেম্বর তাকে ছুটিতে পাঠিয়ে দেয়। ওই পদে চলতি দায়িত্ব পালন করছেন ডিএমডি কাজী মো. তালহা।

কেন্দ্রীয় ব্যাংক গত ৫ ডিসেম্বর এক আদেশে দেওয়ান মুজিবুর রহমানকে এনআরবিসি ব্যাংকের এমডি পদ থেকে অপসারণ করে। ব্যাংক কোম্পানি আইনের ৪৬ (১) ধারার ক্ষমতাবলে তাকে অপসারণ করা হয়।

Check Also

ওয়ালটনের তৈরি নাট-বোল্ট-স্ক্রু রপ্তানির প্রস্তুতি চলছে

ঢাকার ডাক ডেস্ক : নাট, বোল্ট ও স্ক্রু। বিভিন্ন শিল্প কারখানায় আসবাবপত্র থেকে শুরু করে ইলেকট্রনিক্স, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *