Tuesday , December 11 2018
Home / আর্ন্তজাতিক / ইরানে গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবি যুক্তরাষ্ট্রের

ইরানে গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে সাম্প্রতিক সরকারবিরোধী আন্দোলনে গ্রেপ্তার হওয়া নাগরিকদের মুক্তি দেয়ার দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

‘শান্তিপূর্ণ বিক্ষোভ’ এর মাধ্যমে সরকারের সমালোচনা করা আন্দোলনকারীদের গ্রেপ্তার করায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে হোয়াইট হাউসের এক বিবৃতিতে।

ইরানে অর্থ সহায়তা দেয়ার পরিসর বাড়ানোর বিষয় শুক্রবারের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

১৯৭৯ সালে ইরানে বিপ্লব শুরু হওয়ার পর থেকে ইরান সরকার ও সেদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

২০১৫ সালে পারমাণবিক কার্যক্রম কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরান চুক্তি করার পর থেকে সেখানে আবারো অর্থ সহায়তা পাঠানো শুরু করে যুক্তরাষ্ট্র।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইরানে কয়েক সপ্তাহ আগে বিক্ষোভ শুরু হলেও দ্রুতই তা সরকারবিরোধী আন্দোলনে রুপ নেয়। বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির ছবিও পোড়ায়।

সরকারি নিরাপত্তারক্ষী বাহিনী ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষে সেখানে মারা গেছে অন্তত ২১ জন।

কতজনকে গ্রেপ্তার করা হয়েছে তা সঠিকভাবে জানা না গেলেও আনুষ্ঠানিকভাবে ১০০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করার খবর জানা গিয়েছে। যদিও ইরান সরকার বলছে বিক্ষোভের পরিকল্পনাকারীদের বাদে অন্যদের এরই মধ্যে ছেড়ে দেয়া হয়েছে।

Check Also

পাকিস্তানকে এক ডলারও দেয়া উচিত না যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক   ডেস্ক :    জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেছেন, বিশ্বের সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের মদদ ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *